এক্সক্লুসিভ স্বাস্থ্য বুলেটিন

করোনা-ডেঙ্গুতে দাঁতের যত্ন

করোনা-ডেঙ্গুতে দাঁতের যত্ন

এক্সক্লুসিভ স্বাস্থ্য বুলেটিন : ডেঙ্গু জ্বরের উল্লেখযোগ্য লক্ষণ প্লাটিলেট বা অণুচক্রিকা কমে যাওয়া। প্লাটিলেট কমে গেলে রক্তপাতের ঝুঁকি বাড়ে। জ্বরের মধ্যে দাঁত মাজতে গিয়ে হঠাৎ মাড়ি থেকে রক্ত বের হলে ডেঙ্গুর পরীক্ষা করানো উচিত। ডেঙ্গু হলে প্লাটিলেট কমে গিয়ে রক্ত পাতলা হয়ে রক্তপাতের ঝুঁকি বাড়ে। যাঁদের দাঁতের গোড়ায় পাথর জমে থাকে এবং কখনো স্কেলিং করাননি, তাঁদের ডেঙ্গু হলে
মাড়ি থেকে রক্তপাতের ঝুঁকি বেশি থাকে। অনেক সময় হেমোরেজিক ডেঙ্গুর কারণে মারাত্মক শক সিনড্রোমের প্রাথমিক উপসর্গ হিসেবে মাড়ি থেকে রক্তপাত হতে পারে।

ডেঙ্গুতে রক্ত জমাট বাঁধায় সহায়ক অণুচক্রিকা বা প্লাটিলেট কাউন্ট কমে যাওয়ায় রক্তপাতের ঝুঁকি বাড়ে। ডেন-১ থেকে ডেন-৪, যেকোনো ভাইরাস শরীরে প্রবেশ করলে আমাদের রোগ প্রতিরোধব্যবস্থা সঙ্গে সঙ্গে সক্রিয় হয়ে ওঠে। জোটবদ্ধ হয়ে ডেঙ্গুর জীবাণুর সঙ্গে লড়াই করে। সমস্যা হলো, ডেঙ্গু ভাইরাস আর রক্তের কণা প্লাটিলেট বা অণুচক্রিকার গঠন অনেকটা একই রকম হওয়ায় রক্তের শ্বেত কণিকা এদের আলাদা করে চিনতে পারে না। এ কারণে শ্বেত কণিকা ডেঙ্গুর ভাইরাসকে ধ্বংস করার সঙ্গে সঙ্গে অণুচক্রিকা বা প্লাটিলেটকে আক্রমণ করে তাদেরও মেরে ফেলে। এ কারণে রক্তের প্লাটিলেট দ্রুত কমতে শুরু করে। এর ফলে শরীরের বিভিন্ন অংশ থেকে রক্তপাত শুরু হতে পারে।

যাঁদের মাড়ি ও দাঁত দুর্বল, তাঁদের মাড়ি থেকে রক্তপাতের ঝুঁকি অন্যদের তুলনায় বেশি। প্রচণ্ড জ্বরের সঙ্গে সঙ্গে মাড়ি থেকে রক্তপাত, এ সমস্যা হলে দ্রুত ডেন্টাল সার্জনের পরামর্শ নেওয়া উচিত।

লেখক: চিফ কনসালট্যান্ট (ডেন্টাল ইউনিট), আল-হেলাল স্পেশালাইজড হাসপাতাল, ঢাকা।

এমন আরও সংবাদ

Back to top button