আন্তর্জাতিকএক্সক্লুসিভ নিউজজাতীয়জীবনযাত্রালিড নিউজ

জাতিসংঘে অনুমোদন, বাংলাদেশের এলডিসি উত্তরণের সুপারিশ

জাতিসংঘে অনুমোদন, বাংলাদেশের এলডিসি উত্তরণের সুপারিশ ঢাকা: স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণের জন্য বাংলাদেশের সুপারিশ অনুমোদন করেছে জাতিসংঘ। বুধবার জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম বৈঠকের ৪০তম প্লেনারি সেশনে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

জাতিসংঘের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতিসংঘের সাধারণ অধিবেশনে উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের উত্তরণের জন্য রেজ্যুলেশনে অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া লাও পিপলস ডেমোক্রেটিক রিপাবলিক ও নেপালের আবেদন অনুমোদন পেয়েছে। গত পাঁচ বছর এই তিন দেশ স্বল্পোন্নত থেকে উত্তরণের মানদণ্ডগুলো ভালোভাবে পূরণ করেছে দেশ।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা এক টুইটবার্তায় এ তথ্য নিশ্চিত করেছেন। বাংলাদেশের এমন অর্জনকে ‘ঐতিহাসিক’ বলে আখ্যায়িত করে টুইটারে তিনি বলেন, ‘এটি বঙ্গবন্ধুর স্বপ্ন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প ২০২১ এর বাস্তবায়ন। আমাদের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন এর চেয়ে আর ভালোভাবে কিভাবে হতে পারতো!’

১৯৭৫ সালে জাতিসংঘের স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকায় প্রথমবারের মতো অন্তর্ভুক্ত হয় বাংলাদেশ। জাতিসংঘের সামাজিক-অর্থনৈতিক বিভাগের তথ্য বলছে, স্বাধীনতার ৪৪ বছর পর ২০১৫ সালে প্রথমবারের মতো নিম্ন মধ্য আয়ের দেশের তালিকায় স্থান পায় বাংলাদেশ। তিন বছর পর ২০১৮ সালে প্রথমবারের মতো এলডিসি থেকে উত্তরণের জন্য প্রয়োজনীয় তিনটি যোগ্যতা অর্জিত হয়। চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ হতে উন্নয়নশীল দেশ হিসেবে চূড়ান্ত সুপারিশের ঘোষণা দেয় জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি (ইউএন সিডিপি)। এবার এ সুপারিশ অনুমোদন করল জাতিসংঘের সাধারণ পরিষদ।

এমন আরও সংবাদ

Back to top button