আন্তর্জাতিকএক্সক্লুসিভ নিউজলিড নিউজ

পাকিস্তানকে টপকে বিশ্ব রেকর্ড গড়ল ভারত

ক্রীড়া ডেস্ক : ওয়েস্ট ইন্ডিজ-ভারতের দ্বিতীয় ওয়ানডের ভাগ্যও নির্ধারণ হয়েছে ম্যাচের শেষ ওভারে। যেখানে উইন্ডিজের দেওয়া ৩১২ রানের লক্ষ্য ভারত টপকে গেছে ২ বল বাকি থাকতে। এই জয়ে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজের এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতল শিখর ধাওয়ানের দল। এই সিরিজে জেতায় একটি বিশ্ব রেকর্ডও গড়েছে ভারত।

ক্যারিবীয়দের বিপক্ষে এই সিরিজ জয়ে টানা সবচেয়ে বেশি ওয়ানডে সিরিজ জয়ের রেকর্ড এখন ভারতের। তারা টপকে গেছে পাকিস্তানকে। ওয়ানডেতে ভারত ২০০৭ থেকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি ওয়ানডে সিরিজও হারেনি। এই সময়ে ভারত টানা ১২টি ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে। এর আগে কোনো দলই নির্দিষ্ট কোনো প্রতিপক্ষের বিপক্ষে টানা এতগুলো ওয়ানডে সিরিজ জিততে পারেনি। ভারতের আগে এই রেকর্ড ছিল পাকিস্তানের। জিম্বাবুয়ের বিপক্ষে তারা জিতেছিল টানা ১১ টি ওয়ানডে সিরিজ।

পাকিস্তান ১৯৯৬ থেকে ২০২১ সাল পর্যন্ত জিম্বাবুয়ের বিপক্ষে টানা ১১টি ওডিআই সিরিজ জিতেছে। টানা সিরিজ জয়ের এই তালিকায় তিন নম্বরেও আছে পাকিস্তান। ১৯৯৯ থেকে ২০২২ পর্যন্ত টানা ১০টি ওয়ানডে সিরিজে পাকিস্তান হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে । চার নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকা ১৯৯৫ থেকে ২০১৮ পর্যন্ত জিম্বাবুয়ের বিপক্ষে টানা ৯টি সিরিজ জিতেছে। পাঁচ নম্বরে আছে ভারত, যারা শ্রীলঙ্কার বিপক্ষে টানা ৯টি সিরিজ জিতেছে।

এমন আরও সংবাদ

Back to top button