আন্তর্জাতিকলিড নিউজ

কী কথা হলো তুর্কি-ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর?

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগ্লু এবং ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর দ্বিপক্ষীয় বৈঠক করেছেন। মঙ্গলবার ভারতের রাজধানী নয়াদিল্লিতে জি-২০ ভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের ফাঁকে তারা দেখা করেন।

তুর্কি সংবাদমাধ্যম ডেইলি সাবাহ জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী কাভুসোগ্লু এক টুইটার বার্তায় বলেছেন, তিনি ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে দেখা করেছেন। এ সময় তিনি তুরস্কে ‘অপারেশন দোস্ত’ পরিচালনার জন্য ভারতকে ধন্যবাদ দিয়েছেন।

গত ৬ ফেব্রুয়ারি আঘাত হানা ভয়াবহ ভূমিকম্পের পর বিধ্বস্ত তুরস্কে একটি অনুসন্ধান ও উদ্ধারকারী দল পাঠায় ভারত। উদ্ধারকারী দলটি তুরস্কে ‘অপারেশন দোস্ত’ শীর্ষক উদ্ধার অভিযান পরিচালনা করে।

অন্যদিকে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী তার টুইটার হ্যান্ডেলে বলেন, তুর্কি পররাষ্ট্রমন্ত্রী কাভুসোগ্লু ‘অপারেশন দোস্ত’ এবং এর সঙ্গে জড়িত সব কর্মীর জন্য যে উষ্ণ প্রশংসা করেছেন, সেটিকে তিনি স্বাগত জানিয়েছেন।

জয়শঙ্কর বলেন, বৈঠককালে জি-২০ এজেন্ডা, ইউক্রেন সংঘাত এবং আমাদের দ্বিপক্ষীয় সহযোগিতা নিয়ে আলোচনা করেছি।

এদিকে ৭ দশমিক ৮ মাত্রার ওই ভূমিকম্পে এখন পর্যন্ত তুরস্কে ৪৪ হাজারের বেশি মানুষের প্রাণ হারানোর কথা জানানো হয়েছে তুর্কি সরকারের পক্ষ থেকে।

বিগত ১০০ বছরের মধ্যে ভয়াবহ ওই ভূমিকম্প প্রতিবেশী সিরিয়াতেও আঘাতে হানে। সর্বশেষ তথ্যানুযায়ী দেশটিতে ৬ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। অর্থাৎ দুই দেশ মিলে অর্ধ লাখের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।

এমন আরও সংবাদ

Back to top button