খেলাধুলা

তিন দশকের খরা কাটিয়ে প্রিমিয়ার লিগ জিতল লিভারপুল

অনলাইন ডেস্ক : ৩০ বছরের খরা কাটিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগ জিতল লিভারপুল। লিগ জয় একপ্রকার নিশ্চিত ছিলোই। বুধবার ক্রিস্টাল প্যালেসকে হারানোর পর বৃহস্পতিবার চেলসি-ম্যান সিটি ম্যাচের দিকে তাকিয়েছিল রেডসরা।

সিটি পদস্খলন মানেই খেতাব নিশ্চিত ছিল লিভারপুলের। হলোও তাই। এদিন চেলসির কাছে ম্যানচেস্টার সিটি ২-১ গোলে হারতেই প্রিমিয়ার লিগ খেতাব নিশ্চিত হয়ে গেল ক্লপের ছেলেদের।

২০০০-০১ ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের রেকর্ড ভেঙে ৭ ম্যাচ বাকি থাকতে লিগ জিতে নজির গড়ল লিভারপুল। চেলসির বিপক্ষে জিততে না পারলেই শিরোপা নিশ্চিত হত লিভারপুলের।

ইউর্গেন ক্লপ পুরো দল নিয়ে লিভারপুলের হর্মবি গলফ ক্লাবে বসে দেখেছেন সেই ম্যাচ। তার সাবেক শিষ্য ক্রিশ্চিয়ান পুলিসিচ গোল করে এগিয়ে দিয়ছিলেন চেলসিকে। এরপর কেভিন ডি ব্রুইন ফ্রি-কিক থেকে গোল করে দ্বিতীয়ার্ধে সমতায় এনেছিলেন দলকে। ১-১ এ থাকা ম্যাচে সিটিই দাপট দেখাচ্ছিল। রাহিম স্টার্লিং- এর শট লেগেছে বারপোস্টে। ৭৭ মিনিটে ম্যাচ নিয়েছে নাটকীয় মোড়। ফার্নান্দিনহো গোললাইন থেকে হাত দিয়ে বল ঠেকিয়ে লাল কার্ড দেখে মাঠ ছেড়েছেন। পরে উইলিয়ান পেনাল্টি থেকে গোল করে চেলসির জয় নিশ্চিত করেছেন।

উইলিয়ানের গোল লিভারপুল খেলোয়াড়দের এনে দিয়েছে শিরোপা জয়ের আনন্দ। ভ্যান ডাইক, হেন্ডারসনরা টেলিভিশনের সামনে একে অন্যকে জড়িয়ে ধরেছেন। শেষ বাঁশি বাজার পর ক্লপের আনন্দ পরিণত হয়েছে আবেগে। স্কাই স্পোর্টসের লাইভ প্রোগ্রামে এসে জার্মান ভদ্রলোক কোনোমতে নিজের অনুভূতি জানিয়েছেন। এক নাগাড়ে শুধু কেনি ডালগ্লিশ থেকে স্টিভেন জেরার্ড, লিভারপুল ম্যানেজমেন্ট থেকে সমর্থক সবাইকে ধন্যবাদ দিয়ে গেছেন।

লিভারপুল সবশেষ লিগ জিতেছিল ১৯৮৯-৯০ মৌসুমে। কেনি ডালগ্লিশের হাত ধরে। এরপর প্রিমিয়ার লিগ যুগ শুরুর পর শুধু হতাশাই সঙ্গী হয়েছে লিভারপুলের। গতবার সিটিজেনদের কাছে মাত্র ১ পয়েন্টে লিগ হেরেছিল ক্লপের দল। প্রিমিয়ার লিগে ৭ তারিখ মুখোমুখি হবে সিটি-লিভারপুল। ইতিহাদে সিটির কাছ থেকেই লিভারপুল পেতে পারে গার্ড অফ অনার। যদিও এই নিয়মের কোনো বাধ্যবাধকতা নেই। দুই পক্ষ রাজি হলেই কেবল দেখা যাবে এই দৃশ্য।

শেষ ১৩ মাসে লিভারপুল এই নিয়ে চ্যাম্পিয়নস লিগ, উয়েফা সুপার কাপ, ক্লাব বিশ্বকাপের পর জিতল প্রিমিয়ার লিগ। সেটাও রেকর্ড গড়েই জিতল অল রেডরা। ৭ ম্যাচ বাকি রেখে প্রিমিয়ার লিগ জয়ের নতুন রেকর্ড গড়েছে ক্লপের দল। লিভারপুল ভেঙেছে ম্যানচেস্টার ইউনাইটেড (২০০০-০১) আর ম্যানসিটির (২০১৭-১৮) মৌসুমে ৫ ম্যাচ হাতে রেখে লিগ জেতার রেকর্ড।

সপ্তম দল হিসেবে লিগ জিতে আবার ম্যানইউয়ের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে লিভারপুল। ইংল্যান্ডের শীর্ষ লিগে এখন লিভারপুলের শিরোপা ১৯, ইউনাইটেডের একটি বেশি। স্যার অ্যালেক্স ফার্গুসন ইউনাইটেডের ম্যানেজার হয়ে এসে কথা দিয়েছিলেন, লিভারপুলকে সিংহাসন ছাড়া করবেন তিনি। সেটি তিনি করেছিলেনও। আর ক্লপ অ্যানফিল্ডের ডাগ আউটে এসেছে বলেছিলেন, সাড়ে চার বছর সময় পেলে তার বিশ্বাস লিগ জিতবেন তিনি। মাঝে লিগ স্থগিত না হলে হয়ত ওর আগেই কথা রাখতে পারতেন ক্লপ। সময়টা সাড়ে চার বছরের একটু বেশি লেগেছে তার।

এমন আরও সংবাদ

Back to top button
Close
Close