জাতীয়

ঈদুল আজহার নামাজ মসজিদে মসজিদে

এক্সক্লুসিভ নিউজ ২৪.কম: করোনা ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে রাখতে লোক সমাগম যেন না হয় সে জন্য আসন্ন ঈদুল আজহার নামাজ স্বাস্থ্যবিধি মেনে মসজিদে আদায় করতে নির্দেশনা দেয়া হয়েছে। সেই সঙ্গে ঈদগাহে নামাজ আদায় করতে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

রবিবার (১২ জুলাই) ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম। একই সঙ্গে ঈদের নামাজ শেষে কোলাকুলি করতেও না করা হয়েছে।

সভায় বলা হয়, ঈদুল ফিতরের নামাজের সময় যেসব নির্দেশনা ছিল সেগুলো ঈদুল আজহার ক্ষেত্রেও তা বলবৎ থাকবে। করোনা সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় স্বাস্থ্যবিধি অনুসরণ করে ঈদের প্রধান জামাত হাইকোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহের পরিবর্তে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে।

সারাদেশের বিভাগ/জেলা/উপজেলা/সিটি করপোরেশন/পৌরসভাসশস্ত্র বাহিনী বিভাগ/বেসরকরি সংস্থাগুলোর প্রধানরা জাতীয় কর্মসূচির আলোকে নিজ নিজ কর্মসূচি প্রণয়ন করে ঈদুল আজহা উদযাপন করবে। ঈদুল আজহা উদযাপন উপলক্ষে দেশের সকল হাসপাতাল/কারাগার/সরকারি শিশুসদন/বৃদ্ধনিবাস/মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে উন্নত মানের খাবার পরিবেশনের ব্যবস্থা করা হবে। সারাদেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

কোরবানির পর পশুর রক্ত/বর্জ্য পদার্থের মাধ্যমে যাতে পরিবেশ নষ্ট না হয়, সে বিষয়ে সব ধরনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। ঈদুল আজহার আগের জুমার খুতবায় এ বিষয়ে মুসল্লিদের সচেতন করা হবে।

এর আগে রমজান মাসের ঈদুল ফিতরের নামাজও স্বাস্থ্যবিধি মেনে মসজিদে আদায় করা হয়েছিল। নিষেধাজ্ঞা ছিল ঈদগাহে নামাজ আদায়ের ক্ষেত্রে।

এমন আরও সংবাদ

Back to top button