দেশজুড়ে

সিটিহাটে ভারতীয় গরু, দেশী গরুর দাম নেই

এক্সক্লুসিভ নিউজ,রাজশাহী:  রাজশাহী অঞ্চলের সবচেয়ে বড় পশুহাট সয়লাব ভারত থেকে আসা গরুতে। হাটে উঠছে স্থানীয় খামারিদের লালনপালন করা দেশী গরুও। ফলে কোরবানীর হাটেও গরুর দাম পাচ্ছেননা খামারি- ও ব্যবসায়ীরা। করোনা এবং বন্যা এ সংকট আরো বাড়িয়েছে।

জানা গেছে, রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের সীমান্ত পথে এখনো আসছে ভারতীয় গরু। এসব গরুর একটি বড় অংশ উঠছে সিটিহাটে। কোরবানী টার্গেট করে আগে থেকে আনা ভারতীয় গরুও হাটে তুলছেন লোকজন। ফলে দাম নেই দেশী গরুর।

রাজশাহী প্রাণিসম্পদ দপ্তদের দেয়া তথ্যমতে,  জেলায় গরু-মহিষ রয়েছে প্রায় এক লাখ। ছাগল রয়েছে দুই লাখ ২৮ হাজার। অন্যান্য পশু রয়েছে আরো ৪২ হাজার। সব মিলিয়ে কোরবানিযোগ্য পশু রয়েছে মোট ৩ লাখ ৭০ হাজার। কোরবানি শেষেও উদ্বৃত্ত থাকবে এক লাখ গবাদিপশু। এই পরিস্থিতিতে ভারত থেকে গরু আমানির প্রয়োজন নেই।

তবু বানের পানিরমত ভেসে আসছে ভারতীয় গরু। এতে হতাশ স্থানীয় খামারিরা। তারা বলছেন, এবার বন্যার কারণে চাষিরা গবাদিপশু কম দামেই বিক্রি করে দিচ্ছেন। কিন্তু করোনার কারণে হাট জমছে না।

এমনিতেই পশুর দাম কম। এর উপরে চেপে বসেছে ভারতীয় গরু।  বাধ্য হয়ে কম দামেই বিক্রি করতে হচ্ছে দেশী গরু। এতে খামারি ও ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

বিজিবির রাজশাহীর ১ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ গণমাধ্যমকে বলেন, রাজশাহীতে তাদের চারটি খাটাল রয়েছে। এর মধ্যে একটি খাটাল দিয়ে ভারতীয় গরু আসছে বলে তিনি শুনেছেন।

চাঁপাইনবাবগঞ্জের খাটালগুলোর ব্যাপারে তার কাছে তথ্য নেই। তিনি বলেন, সরকার যদি খাটাল চালু রেখে গরু আমদানির সুযোগ দেয় তাহলে আমাদের কিছু করার নেই।

এদিকে, অন্যান্য বছরের মতো এবার বাড়ি বাড়ি ঘুরে গরু কেনায় আগ্রহী ব্যাপারিদের দেখা নেই। এ ছাড়া ক্রেতার অভাবে হাটে নিয়েও গরু বিক্রি করা যাচ্ছে না।

প্রতিবছর কোরবানির হাট শুরুর মাস দেড়েক আগে থেকেই দেশের বিভিন্ন এলাকার গরুর ব্যাপারিরা বাড়ি বাড়ি ঘুরে গরু কেনা শুরু করেন। জেলার তানোরের খামারি আবদুস সালাম বলেন, অন্যান্য বছর গরুর ব্যাপারিরা এত দিনে ঢাকার কোরবানির হাটকে সামনে রেখে গরু পালনকারীদের কাছ থেকে গরু কেনা শুরু করে দেন।

কিন্তু এবার বেশিরভাগ ব্যাপারি ভয়ে গরু কিনছেন না। হাটে নিয়ে গেলেও ক্রেতারা মনমতো দাম বলছেন না। তাই বিক্রি হয়নি। তাই ঠিক করেছেন, কোরবানির পরে এগুলো বিক্রি করবেন।

রাজশাহীর সিটি বাইপাস এলাকার খামারি আবদুল মালেক বলেন, বাড়িতে গরুর ব্যাপারি তো আসেই না। হাটে সাতটি গরু নিয়ে কয়েক দিন থেকে ঘুরছি। কিন্তু গরুর বাজার একেবারে কম।
এ জন্য গরু বিক্রি নিয়ে খুবই চিন্তায় আছি। গরুকে যে খাদ্য খাইয়ে লালন-পালন করেছি সেই দামই উঠবে না বলে মনে হচ্ছে। করোনা আর ভারতীয় গরু আসার কারণে আমাদের দুরাবস্থা।

রাজশাহী সিটি হাটের ইজারাদার আতিকুর রহমান কালু বলেন, প্রথম দিকে হাটে তো ক্রেতাই ছিল না। এখন একটু একটু করে ক্রেতারা আসছেন। তিনি দাবি করেন, হাটে ভারতীয় গরু কিছু এলেও দেশির সংখ্যা বেশি। ক্রেতারা চেয়ে গরুর সংখ্যা অনেক বেশি। তাই দাম কম।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. অন্তিম কুমার সরকার জানান, জেলায় পর্যাপ্ত পরিমাণে গবাদিপশু রয়েছে। জেলায় কোরবানি ঈদে দুই লাখ গবাদিপশুর প্রয়োজন পড়ে। রয়েছে প্রায় সাড়ে তিন লাখ কোরবানির জন্য উপযুক্ত পশু। অতিরিক্ত পশু আর করোনার কারণে দামে প্রভাব পড়েছে।

এমন আরও সংবাদ

Back to top button