আন্তর্জাতিক

নাগর্নো-কারাবাখে ফের সংঘাত, নিহত ৪ আজারি সেনা

ফের সংঘর্ষ শুরু হলো আর্মেনিয়ার দখলকৃত আজারবাইজানের নাগর্নো-কারাবাখ অঞ্চলে। আজারবাইজান জানিয়েছে, চার সেনার মৃত্যু হয়েছে।

রবিবার আজারবাইজান সেনা জানিয়েছে, আর্মেনিয়ার আক্রমণে চারজন আজারি সেনার মৃত্যু হয়েছে। আর্মেনিয়া অবশ্য আক্রমণের কথা অস্বীকার করেছে। শনিবারেও দুই দেশের মধ্যে সংঘর্ষের খবর মিলেছিল। খবর টিআরটি ওয়ার্ল্ডের।

ছয় সপ্তাহ যুদ্ধের পরে সাময়িক শান্তি ফিরেছিল। রাশিয়ার মধ্যস্থতায় আজারবাইজান এবং আর্মেনিয়ার মধ্যে শান্তি চুক্তি হয়েছিল। যার জেরে দুই দেশই যুদ্ধ থামাতে রাজি হয়েছিল। চুক্তিতে স্থির হয়েছিল, সাম্প্রতিক যুদ্ধের পর যে জায়গায় অবস্থান করছে, সে সেখানেই থাকবে। আর্মেনিয়া দাবি করে, আজারি ফৌজ নাগর্নো-কারাবাখের অধিকাংশ গুরুত্বপূর্ণ এলাকা দখল করে নিয়েছে। অন্যদিকে আজারবাইজান জানায়, নিজেদের জমি অনেকটাই পুনরুদ্ধার করতে পেরেছে তারা।

আর্মেনিয়ার পছন্দ না হলেও রাশিয়ার অনুরোধে দেশের প্রধানমন্ত্রী চুক্তি মেনে নেন। কিন্তু তারপর থেকেই আর্মেনিয়ায় ব্যাপক বিক্ষোভ শুরু হয়। প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবি ওঠে। অন্যদিকে আজারি সেনা নাগর্নো-কারাবাখে নিজেদের জাতীয় পতাকা নিয়ে মার্চ করে। বিজয় উৎসবও হয়।

রাশিয়ার দুই হাজার সেনা এলাকায় রয়েছে শান্তি স্থাপনের জন্য। তারপরও ফের সংঘর্ষের ঘটনা ঘটলো। শনিবার থেকে নতুন করে সংঘর্ষ শুরু হয়েছে। আর্মেনিয়ার সেনার দাবি, আজারি ফৌজও আক্রমণ চালাচ্ছে।

এমন আরও সংবাদ

Back to top button