এক্সক্লুসিভ নিউজজাতীয়জীবনযাত্রাদেশজুড়েলিড নিউজশিক্ষা

এইচএসসি’র ফরম পূরণের সময় আবারও বাড়ল

১৪ লাখের বেশি শিক্ষার্থী এবার এইচএসসিতে অংশগ্রহণ করবেঢাকা: আবারও বাড়ানো হয়েছে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার্থীদের ফরম পূরণের সময়। নতুন সময়সূচি অনুযায়ী ২০২১ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের নিবন্ধন ১৬ সেপ্টেম্বর থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

বুধবার (১৫ সেপ্টেম্বর) ঢাকা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলামের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২১ সালের এইচএসসি পরীক্ষার শিক্ষার্থীদের ফরম পূরণের জন্য প্রতিষ্ঠান থেকে এসএমএস পাঠানোর সময় ১৬ সেপ্টেম্বর থেকে ২২ সেপ্টেম্বর করা হয়েছে। এসএমএস পাওয়ার পর শিক্ষার্থীদের ফি পরিশোধের সময় ২৬ নভেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। কোনো শিক্ষার্থী নির্ধারিত সময়ের মধ্যে ফরম পূরণে ব্যর্থ হলে এর দায়ভার শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানকেই বহন করতে হবে।

এর আগে, গত ৩১ জুলাই এক নির্দেশনায় বলা হয়েছিল, ১২ আগস্ট থেকে ২৫ আগস্টের মধ্যে প্রতিষ্ঠানের অনলাইনে পরীক্ষার্থী নির্বাচন সম্পন্ন করতে হবে। পরীক্ষার্থীকে ৩০ আগস্টের মধ্যে পরীক্ষার ফি দিতে হবে। এরপর ২৫ আগস্ট এক নির্দেশনায় ফরম পূরণের সময় বাড়িয়ে ৩১ আগস্ট পর্যন্ত সুযোগ দেওয়া হয়। আর এসএমএস পাওয়ার পর শিক্ষার্থীদের ৪ সেপ্টেম্বর পর্যন্ত ফি পরিশোধ করার সুযোগ দেওয়া হয়।

এদিকে ঢাকা বোর্ড নিবন্ধনের নির্দেশনায় জানিয়েছে, এ বছর করোনার কারণে নির্বাচনি পরীক্ষা না হওয়ায় এই ফি নেওয়া যাবে না। কোনো প্রতিষ্ঠান এসব আইন অমান্য করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

নিবন্ধনের জন্য বিজ্ঞান বিভাগে ১১৬০ টাকা, মানবিক ও ব্যবসা শিক্ষা বিভাগে ১০৭০ টাকা ফি ধরা হয়েছে। এর বাইরে অতিরিক্ত অর্থ আদায় করলে ঢাকা শিক্ষা বোর্ডের কন্ট্রোল রুমে যোগাযোগ করতে বলা হয়েছে। যোগাযোগের ফোন নম্বরগুলো হলো— ০২-৯৬৬৯৮১৫, ০২-৫৬৬১১০১৮১, ০২-৫৮৬১০২৪৮, ০১৬১০৭১১৩০৭, ০১৬২৫৬৩৮৫০৮ এবং ০১৭২২৭৯৭৯৬৩।

এমন আরও সংবাদ

Back to top button