আন্তর্জাতিকএক্সক্লুসিভ নিউজএক্সক্লুসিভ স্বাস্থ্য বুলেটিনভিডিওলিড নিউজ

বিক্ষোভ সমাবেশ স্থগিত করতে বললেন ভারতের ইসলামি নেতারা

বিক্ষোভ স্থগিত করতে বললেন ভারতের ইসলামি নেতারাঅনলাইন ডেস্ক : মহানবী (সা.) সম্পর্কে ভারতের ক্ষমতাসীন দলের দুই নেতার বিতর্কিত মন্তব্যের প্রতিবাদে মুসলমানদের চলমান বিক্ষোভ স্থগিত করার আহ্বান জানিয়েছেন ভারতের বিভিন্ন ইসলামি সংগঠন ও মসজিদের নেতারা। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত সপ্তাহে বিক্ষোভ সহিংসতায় মোড় নেওয়ায় দুই মুসলিম কিশোরের মৃত্যু হয়েছে এবং পুলিশসহ ৩০ জনের বেশি মানুষ আহত হয়েছেন। এরপর বড় ধরনের গণজমায়েত বাতিলের আহ্বান জানিয়ে বার্তা প্রচার করেছে দেশটির কয়েকটি মুসলিম সংগঠন।

জামায়াত-ই-ইসলামি হিন্দের জ্যেষ্ঠ সদস্য মালিক আসলাম বলেছেন, ‘যখন কেউ ইসলামকে অবজ্ঞা করে তখন তার প্রতিবাদে একতাবদ্ধ হওয়া প্রত্যেক মুসলমানের কর্তব্য। কিন্তু একই সঙ্গে শান্তি বজায় রাখাও গুরুত্বপূর্ণ।’

মে মাসের শেষের দিকে একটি টেলিভিশন টক শোতে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) মুখপাত্র নূপুর শর্মা মহানবী হয়রত মোহাম্মদ (সা.) সম্পর্কে একটি বিরূপ মন্তব্য করেন। এরপর এ মাসের শুরুর দিকে ওই মন্তব্যকে সমর্থন করে একটি টুইট করেন আরেক বিজেপি নেতা নবীন জিন্দাল। এ দুটি ঘটনা মুসলমানদের ক্ষুব্ধ করে। তারপর ভারতজুড়ে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভ এক সময় ভারতের গণ্ডি ছাড়িয়ে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ছড়িয়ে পড়ে।

বিক্ষোভ সামাল দিতে বিজেপি এ দুজনকেই দল থেকে বহিষ্কার করেছে। ভারতের পুলিশ এ দুই নেতার বিরুদ্ধে সরকারি অভিযোগ দায়ের করেছে। কিন্তু তারপরও মুসলমানদের বিক্ষোভ থামছে না। পুলিশ জানিয়েছে, বিভিন্ন রাজ্য থেকে তারা অন্তত ৪০০ বিক্ষোভকারীকে আটক করেছে। বিভিন্ন স্থানে কারফিউ জারি করা হয়েছে। ইন্টারনেট সেবা স্থগিত করা হয়েছে অনেক স্থানে।

এরপর আজ মঙ্গলবার মুসলিম নেতাদের পক্ষ থেকে বিক্ষোভ স্থগিত করার আহ্বানের কথা জানা গেল।

এমন আরও সংবাদ

Back to top button