আন্তর্জাতিকপ্রবাস

কর্মীদের পর্যাপ্ত সুরক্ষা নিশ্চিত করেছে আরব আমিরাত

কর্মীদের পর্যাপ্ত সুরক্ষা নিশ্চিত করেছে আরব আমিরাত

শাহিন বাবু: সংযুক্ত আরব আমিরাতে কভিড-১৯ চলমান মহামারিকালীন সময়ে একাধিক সংস্থা কাজ করছে। দেশের কর্মীদের স্বাস্থ্য সুরক্ষা এবং স্বার্থ রক্ষায় নানান পরিকল্পনা প্রণয়ণ এবং তা বাস্তবায়নে কর্মপরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে দেশটি । দেশটিতে কভিড-১৯ মহামারী চলাকালীন কর্মীদের পর্যাপ্ত সুরক্ষা নিশ্চিত করা হয়েছে। তাদের প্রয়োজনীয় চিকিত্সা যত্ন এবং অন্যান্য সমস্ত প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ করার নিশ্চয়তার প্রচেষ্টা চালিয়েছে। সংযুক্ত আরব আমিরাতের কর্মকর্তারা বেসরকারী খাতে অভিবাসী শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় বিশেষ মনোযোগ ব্যয় করছে।

মানবসম্পদ ও এমিরেটাইজেশন মন্ত্রনালয় নিশ্চিত করেছে যে বেসরকারী খাতে নিয়োজিত প্রতিষ্ঠানের কর্মীরা কভিড-১৯ সংক্রামিত হলে অসুস্থ হিসাবে বিবেচিত হবে, এজন্য সংস্থাগুলি নিয়োগকারীদের কোনও কর্মচারীর সাথে সহযোগিতা বন্ধ না করার আহ্বান জানিয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের জেনারেল উইমেন ইউনিয়নের (জিডব্লিউইউ) চেয়ারম্যান, পরিবার উন্নয়ন ফাউন্ডেশনের (এফডিএফ) সুপ্রিম চেয়ারম্যান এবং এমিরেটস রেড ক্রিসেন্টের (ইআরসি) সভাপতি শিখা ফাতিমা বিনতে মোবারক এর তরফ থেকে কোয়েড -১৯ এর বিস্তারকে নিয়ন্ত্রণে সতর্কতামূলক ব্যবস্থায় ক্ষতিগ্রস্থ শ্রমিকদের প্রয়োজনীয় জিনিসপত্র সরবরাহ করার জন্য পদক্ষেপ নেওয়া হয়েছে।
এদিকে সংযুক্ত আরব আমিরাত আইএলও-এর কাছে চিঠিতে শ্রমিকদের অধিকার রক্ষায় প্রতিশ্রুতি দিয়েছে। গত ১৭ মে সংযুক্ত আরব আমিরাত দেশের সকল শ্রমিকের অধিকার বজায় রাখার এবং কভিড-১৯ মহামারীর আলোকে তাদের স্বাস্থ্য ও সুরক্ষা নিশ্চিত করার প্রতিশ্রুতি রক্ষা করবে বলে জানায়। আন্তর্জাতিক শ্রম সংস্থার আইএলও-এর মহাপরিচালক গাই রাইডারকে একটি চিঠিতে বিদেশ বিষয়ক ও আন্তর্জাতিক সহযোগিতা মন্ত্রী এইচ এইচ এইচ আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান বলেছিলেন, “কওভিড -১৯ মহামারী স্বাস্থ্য, সুরক্ষা এবং কল্যাণের জন্য হুমকিস্বরূপ। বিশ্বজুড়ে সমস্ত মানুষ এবং স্বাস্থ্য, শ্রম, অর্থনীতি এবং মানবাধিকারকে সম্বোধন করার জন্য একটি বিশ্বব্যাপী প্রতিক্রিয়া প্রয়োজন”।

শেখ আবদুল্লাহ আরো বলেছেন, “সংযুক্ত আরব আমিরাত দৃঢ়ভাবে বিশ্বাস করে যে নাগরিকত্ব বা অভিবাসনের মর্যাদা নির্বিশেষে শ্রম সুরক্ষা, পাশাপাশি সকলের অধিকার নিশ্চিত করার মাধ্যমে আন্তর্জাতিক সংহতি ও বৈশ্বিক সহযোগিতার মাধ্যমে মহামারীর সমাধানের সর্বোত্তম উপায়।” তিনি বলেন, সংযুক্ত আরব আমিরাত চাকরি রক্ষার জন্য এবং অর্থনীতিকে সহায়তার লক্ষ্যে গৃহীত পদক্ষেপের মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের সকল শ্রমিকের চাকরির সুরক্ষা বাড়াতে ও কভিড-১৯ এর নেতিবাচক প্রভাবকে হ্রাস করার চেষ্টা করছে।

অধিকন্তু, সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী কর্মীদের নিরাপত্তা বাড়াতে একাধিক পদক্ষেপের বর্ণনা দিয়ে বলেছেন যে সংযুক্ত আরব আমিরাত বেসরকারী খাতের নিয়োগকারীদের সাথে প্রতিরক্ষামূলক সরঞ্জাম সরবরাহ, সামাজিক দূরত্ব নিশ্চিতকরণ এবং দূরবর্তী কাজকে উত্সাহ প্রদান, কাজের সুবিধা পুনরায় চালু করার আগে বাধ্যতামূলক শংসাপত্র জারি করার জন্য পদক্ষেপ নিচ্ছে।
সংযুক্ত আরব আমিরাত সরকার কভিড-১৯ মহামারী চলাকালীন বেসরকারী খাতের কর্মক্ষেত্র, পরিবহন এবং আবাসনের প্রয়োজনীয়তার রূপরেখা প্রকাশ করেছে এবং সম্মতি নিশ্চিত করার জন্য পরিদর্শন পরিচালনা করছে। কভিড-১৯ এর জন্য একটি তথ্য কেন্দ্র খোলা হয়েছে যেখানে আরবি, ইংরেজি, উর্দু, চীনা, হিন্দি, তেলেগু এবং বাংলা ভাষায় সকল ধরনের তথ্য পাওয়া যাবে।

কভিড-১৯ সুরক্ষা এবং স্বাস্থ্যসেবা বিকল্পের কর্মীদের তথ্য সরবরাহ করার জন্য একটি প্র্যাকটিভ শিক্ষাগ্রহণের কর্মসূচি চলছে।

শেখ আবদুল্লাহ নিশ্চিত করেছেন যে সংযুক্ত আরব আমিরাত সরকার “কেউ কাউকে পিছনে না ফেলে” টেকসই উন্নয়ন লক্ষ্য নীতিতে প্রতিশ্রুতিবদ্ধ, দুর্বল সম্প্রদায়ের মধ্যে সহায়তা কর্মসূচির জন্য দেশটির সমর্থন উল্লেখ করে।
১৯৮০ সালের সংযুক্ত আরব আমিরাতের ফেডারেল আইন নং ৪ অনুসারে, কোনও কর্মী, যা একটি পরীক্ষার সময়সীমা শেষ হওয়ার পরে, তিন মাসেরও বেশি সময়কালের পরিষেবা সম্পন্ন করেছেন, প্রতি বছর চাকরির ৯০ দিনের বেশি নয়, তার জন্য অসুস্থ ছুটি পাওয়ার অধিকার পাবেন, এতে তাকে প্রথম ১৫ দিনের পুরো বেতন এবং পরবর্তী ৩০ দিনের অর্ধেক বেতন দিতে হবে।

যদি কোন শ্রমিক ভাইরাস দ্বারা সংক্রামিত হয়ে পড়ে তবে চিকিত্সা পাওয়ার ক্ষেত্রেও সুবিধা নিশ্চিতের পাশাপাশি উক্ত শ্রমিককে মজুরি পাওয়ার বিষয়ে দেশটি সব সময় ইতিবাচক ভুমিকা রখেছে।
সংযুক্ত আরব আমিরাত কভিড-১৯ মহামারী চলাকালীন নাগরিক ও বাসিন্দাদের একত্রে ব্যাপক এবং নিখরচায় স্বাস্থ্যসেবা সরবরাহ করেছে। স্থানীয় কর্তৃপক্ষগুলি বেসরকারী খাতকে কর্মচারীদের তালিকা নথিভুক্ত করার, ব্যবসায় চুক্তিতে যে কোনও সংশোধনী নোট করতে এবং মজুরি সুরক্ষা পদ্ধতির (ডাব্লুপিএস) মাধ্যমে বেতন প্রদান নিশ্চিত করার আহ্বান জানিয়েছে।

MoHRE তার ওয়েবসাইট এবং স্মার্টফোনের অ্যাপের মাধ্যমে উপলব্ধ ব্যবসায়ের চুক্তিতে অস্থায়ী সংশোধনী হিসাবে তালিকাগুলো নথিপত্রের সাথে সংযুক্ত করতে কভিড-১৯ সময়কালে প্রাথমিক ছুটি মঞ্জুর করেছে। প্রাথমিক ছুটি নেওয়ার বিকল্পের ফলে অভিবাসী শ্রমিকরা সঙ্কটের অবসান হওয়া পর্যন্ত অস্থায়ীভাবে তাদের দেশে ফিরে যেতে পারবেন।

জাতীয় জরুরী সঙ্কট ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এনসিইএমএ) জাতীয় স্তরে জরুরী ও সঙ্কট ব্যবস্থাপনার আইন, নীতিমালা এবং জরুরী ও সঙ্কট পরিচালনার পদ্ধতি একীকরণ ও রক্ষণাবেক্ষণের উপর আলোকপাত করে মহামারীটির প্রতিক্রিয়া জানাতে একটি জাতীয় পরিকল্পনা তৈরি করেছে।

গত ১৪ ই মার্চ, এনসিইএমএ ব্যবসায়ের ধারাবাহিকতার পরিকল্পনা করার সময় সংযুক্ত আরব আমিরাত সংস্থাগুলির জন্য গাইডলাইনস চালু করে প্রতিরোধমূলক ব্যবস্থাগুলি জুড়ে সংস্থাগুলির ব্যবসায়ের ধারাবাহিকতা বজায় রাখার লক্ষ্যে প্রস্তুতি নিচ্ছে এবং ব্যবসা বৃদ্ধি করতে পরিকল্পনা গ্রহন করেছে।
এমিরাটস টাইম নিউজ এজন্সি তার অনলাইনে জানায়, প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে অ্যাডডইড জ্বর, কাশি এবং শ্বাস নিতে অসুবিধাগ্রস্থ ব্যক্তিদের, বিশেষত যদি তারা ৫০ এর চেয়ে বেশি বয়সী হয়, বিনামূল্যে পরীক্ষা এবং চিকিত্সার জন্য বিশেষজ্ঞ ক্লিনিকগুলিতে চিকিত্সার সহায়তা চাইতে অনুরোধ করা হয়।

বিনামুল্যে পরিষেবাটি অবৈধ অভিবাসিসহ প্রত্যেকের জন্যই উপলব্ধ।” এই পদক্ষেপটি অব্যাহত রেখেছে, সকল সম্প্রদায়ের সদস্যদের সর্বোচ্চ সুরক্ষা প্রদান এবং তারা সঠিক চিকিত্সা সেবা গ্রহণ করেছে এবং তারা নিরাপদ এবং কোনও রোগমুক্ত রয়েছে তা নিশ্চিত করার জন্য একাধিক সতর্কতামূলক পদক্ষেপে নেয়া হয়েছে।
প্রাদুর্ভাবের সময় নেতৃত্ব, দূরবর্তী কাজের কৌশল, কর্মীদের সহায়তা প্রদান,পদ্ধতির নমনীয়তা, সরবরাহকারীদের নিরীক্ষণ ও মূল্যায়ন এবং সরবরাহ ও শৃঙ্খলা মেনে চলার গুরুত্ব বৃদ্ধি করা হয়েছে। নির্দেশিকাটিতে সংস্থাগুলিতে মহামারীগুলির প্রাদুর্ভাব থেকে উদ্ভূত ঝুঁকি মোকাবিলার উপায়গুলি স্পষ্টভাবে ব্যাখ্যা করা হয়েছে যা ব্যবসায়ের ধারাবাহিকতা এবং সম্প্রদায়ের স্থায়িত্বকে সরাসরি প্রভাবিত করতে পারে।

সংযুক্ত আরব আমিরাত সংস্থাগুলি ফেডারাল, স্থানীয় এবং বেসরকারী স্তরে ঝুঁকি, হুমকি, দুর্বলতা এবং এর পরিণতির মূল্যায়ন করে এই পদ্ধতি গ্রহণ করেছেউন্নয়নের পয়েন্টগুলি এবং ঝুঁকি ও হুমকির সম্ভাব্য প্রভাবগুলি সম্পর্কিত সমস্ত স্তরে পরিকল্পনার প্রক্রিয়া পরিচালনার জন্য একীভূত পদ্ধতিতে পরিস্থিতি অনুমান এবং বিবেচনাগুলি তৈরি করা হয়েছিল।

এনসিইএমএ একটি নতুন ওয়েবসাইট ওয়েকায়ে চালু করেছে, যা কোভিড -১৯ এর বিস্তার রোধে প্রতিরোধমূলক স্বাস্থ্য ও সুরক্ষা ব্যবস্থা সম্পর্কে শ্রমিক এবং স্থানীয় সম্প্রদায়ের কাছে তথ্য সরবরাহ করে আসছে।

এই প্ল্যাটফর্মের মাধ্যমে ব্যবহারকারীরা তাদের প্রশ্ন প্রেরণ করে চিকিত্সা ও স্বাস্থ্য বিশেষজ্ঞদের সাথে যোগাযোগের সুযোগ পাবেন।

একই সাথে, কর্মক্ষম প্রবাহ এবং সরকারে এর দক্ষতা সমর্থন করার জন্য উপলব্ধ পরিশীলিত প্রযুক্তিগত অবকাঠামোগত সুযোগ গ্রহণ করে সংযুক্ত আরব আমিরাত ফেডারাল অথরিটি ফর গভর্নমেন্ট হিউম্যান রিসোর্সেস (এফএইচআর) দূরবর্তীভাবে কর্মরত কর্মীদের জন্য পাঁচটি নির্দেশিকা জারি করেছে।

সিস্টেমের আওতাধীন কর্মীদের মধ্যে গর্ভবতী মহিলাদের অন্তর্ভুক্ত রয়েছে, নবম গ্রেডের কম বয়সী শিশুদের মায়েরা যাদের দায়িত্ব কর্মক্ষেত্রে তাদের উপস্থিতির প্রয়োজন নেই, সংকল্পের মানুষ এবং দীর্ঘস্থায়ী রোগ যারা ইমিউন সিস্টেমের কর্মহীনতা এবং শ্বাস প্রশ্বাসের লক্ষণগুলি, পাশাপাশি ৬০ বছর বয়সী বা তার বেশি বয়সী কর্মচারীরা এ নির্দেশিকার আওতায় রয়েছে।

সংযুক্ত আরব আমিরাতে রিমোট ওয়ার্ক সিস্টেমের মাধ্যমে কর্মরত কর্মীরা কঠোর কাজের নৈতিকতা প্রদর্শন করেছে, তথ্য এবং নিদিষ্ট তালিকার গোপনীয়তা বজায় রেখে প্রয়োজনীয় কাজের জন্য সময় ব্যবহার করে।

সংযুক্ত আরব আমিরাতের সিকিওরিটিজ অ্যান্ড কমোডিটিস অথরিটি (এসসিএ) বিনিয়োগকারীদের আশ্বস্ত করার জন্য এবং স্থানীয় আর্থিক বাজারের স্থিতিশীলতার জন্য বিভিন্ন পদক্ষেপ প্রবর্তন করেছে, পাশাপাশি তালিকাভুক্ত পাবলিক জয়েন্ট-স্টক সংস্থাগুলিকে (পিজেএসসি) বর্তমান পৃথকীকরণ এবং সামাজিক দূরত্বের নিয়মের আলোকে আরও কিছু নমনীয়তা এবং সুনির্দিষ্ট প্রতিবেদন এবং পূরণের প্রয়োজনীয়তা শিথিল করেছে।
ইন্টিগ্রেটেড ট্রান্সপোর্ট সেন্টার, আইটিসি, দেশে কভিড-১৯-এর প্রাদুর্ভাবের পরে থেকেই পাবলিক ট্রান্সপোর্ট মোডগুলি এবং গণপরিবহন ব্যবহারকারীদের সুরক্ষার জন্য এর সুবিধাগুলির ব্যাপক পরিচ্ছন্নতা এবং নির্বীজনকরনে প্রচুর পরিমাণে সতর্কতামূলক পদক্ষেপ কার্যকর করেছে।

গণপরিবহনে চলাচলে সামাজিক দূরত্বের নিশ্চয়তাসহ সংযুক্ত আরব আমিরাতের কর্তৃপক্ষগুলি সর্বোচ্চ সময়কালে উচ্চ চাহিদা থাকা রুটে কয়েকশো বাস সেবা চালু করেছে।
আইটিসি এবং উদাহরণস্বরূপ, আবু ধাবি সিটিতে সন্ধ্যার সময় পাঁচটি এবং সন্ধ্যার সময় চারটি পরিষেবা চালু করেছে, উচ্চ চাহিদাযুক্ত রুটে ৩৬ টি বাস এবং ১২২ টি পাবলিক নেটওয়ার্কে যাত্রা করেছে ।

অতিরিক্ত বাস পরিচালনা এবং ভ্রমণের সংখ্যা উন্নত করা, ভিড় হ্রাস এবং যাত্রীদের সামাজিক দূরত্ব বজায় রাখতে সহায়তা করেছে। পরিপূরক পরিষেবাগুলি তাদের ফ্রিকোয়েন্সি হ্রাস করেছে এবং অপেক্ষার সময় হ্রাস পেয়েছে।
সংকটকালীন সময়ে সংযুক্ত আরব আমিরাত নেতৃত্ব দক্ষতার প্রমাণ দিয়েছে।
সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ শ্রমিকদের সুরক্ষা এবং প্রত্যেকের স্বাস্থ্যকে তাদের অগ্রাধিকারের শীর্ষে রাখে এবং দেশের উত্পাদন ধারাবাহিকতা নিশ্চিত করে এবং সম্পর্কিত মহামারী আর্থিক ঝুঁকি হ্রাস করে। আর এ কারণেই আমিরাত বৈশ্বিক জরুরি অবস্থাকে আগের চেয়ে শক্তিশালী করে তুলছে।

এমন আরও সংবাদ

Back to top button